ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২১ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ৩য় বর্ষ ডিগ্রি পরীক্ষার রেজাল্ট ডিগ্রি ৩য় বর্ষ শিক্ষার্থীদের জন্য জানা সবচেয়ে গুরুপূত্বর্ণ। সুতরাং শিক্ষার্থীরা অধীর আগ্রহে ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২১ প্রকাশের জন্য অপেক্ষা করছে।

এছাড়া তারা ডিগ্রি পরীক্ষার রেজাল্ট সম্পর্কিত সকল সম্পর্কিত তথ্যও জানতে চায়। কখন রেজাল্ট প্রকাশ করা হবে ? ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট কীভাবে চেক করতে হয়? সিজিপিএ বা গ্রেডিং সিস্টেম ইত্যাদি। তবে আপনি যদি ২০২০ সালের পরীক্ষার জন্য ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট সম্পর্কে তথ্য জানতে চান তবে সম্পূর্ণ আর্টিকেল মনযোগ দিয়ে পড়তে থাকুন।

এই ওয়েবসাইটে আপনি ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট সম্পর্কিত সকল গুরুত্বপূর্ণ বিষয় জানতে পারবেন। ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২১ প্রকাশের তারিখ। মার্কশীট-সহ ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২১ চেক করা। পরীক্ষার রেজাল্ট গ্রেডিং সিস্টেম।  সহজ উপায়ে ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট চেক সম্পর্কে জানুন। সুতরাং সময় নষ্ট না করে চলুন বিস্তারিত শুরু করা যাক।

ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ :

জাতীয় বিশ্ববিদ্যালয় মূলত ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশের আগে তাদের ওয়েবসাইট নোটিশ প্রকাশ করে। এই বিজ্ঞপ্তি রেজাল্ট এর দিন বা একই দিনের আগে প্রকাশিত হবে। সুতরাং জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নোটিশটি যাচাই না করে, কেউ রেজাল্ট প্রকাশের সঠিক তারিখটি বলতে পারে না। যাইহোক, আমরা রেজাল্ট প্রকাশের জন্য কেবল একটি সময় বা নিকটতম তারিখ আশা করতে পারি। আমরা সবাই জানি ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষা শেষে ৯০ দিনের মধ্যে প্রকাশ করে থাকে।

ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাস ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট nu.ac.bd/results এর অন্তর্গত। পরীক্ষার রেজাল্ট পর্যন্ত পরীক্ষা দেওয়ার মতো সকল নোটিশ এনইউ এর নোটিশ বোর্ড প্রকাশ করে। সুতরাং এনইউ তাদের ওয়েবসাইটে রেজাল্ট প্রকাশ করে। শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে তাদের রেজাল্ট শীট দেখতে পারবে।

যদিও ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২১ পাওয়ার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের দুটি আলাদা ওয়েবসাইট রয়েছে। তবে এই ক্ষেত্রে সমস্যাটি সার্ভার ইস্যু। সুতরাং জাতীয় বিশ্ববিদ্যালয়ের পৃথক রেজাল্ট যাচাই বা দেখার জন্য একটি বাহ্যিক বিকল্প তৈরি করেছে। বিকল্পটি হল মোবাইল এসএমএস ব্যবহার করে আপনি রেজাল্ট পেতে পারেন।

যাইহোক আমরা অনলাইন বা অফলাইন থেকে ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২১ পাওয়ার জন্য সকল পদ্ধতি সম্পর্কে আলোচনা করব। যেহেতু এই পরীক্ষাটি শিক্ষার্থীদের ন্যজ একটি নতুন অভিজ্ঞতা, রেজাল্ট প্রাপ্তির পদ্ধতিও তাদের বেশির ভাগের জন্যই অজানা। এই ক্ষেত্রে তাদের সহায়তা করার জন্য আমরা ডিগ্রি রেজাল্ট গুলো চেক করার পদ্ধতিটি বর্ণনা করি।

অনলাইনে ডিগ্রি ফলাফল কীভাবে পাবেন :

ডিগ্রি পরীক্ষার রেজাল্ট দেখার সর্বাধিক জনপ্রিয় উপায় হল অনলাইন পদ্ধতি। এই সিস্টেমে যে কেউ যে কারও রেজাল্ট রেজিস্ট্রেশন নম্বর ও রোল নম্বর ব্যবহার করে রেজাল্ট দেখতে পারবেন। সবচেয়ে বড় সুবিধা হল রেজাল্টটি মার্কশীট সহ সংগ্রহ করতে পারবেন। সুতরাং এটি একটি প্রশ্ন যে, ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট কীভাবে পাবেন? তার জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

  • ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট http://www.nu.ac.bd/results ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • তারপরে সার্চ অপশন থেকে (+) ডিগ্রি ৩য় বর্ষ।
  • তারপর পরীক্ষার রেজিষ্টেশন নম্বর লিখতে হবে।
  • তারপরে পরীক্ষার বছর লিখতে হবে যেমন : “২০২১” সাল।
  • তারপর ক্যাপচা কোড লিখতে হবে।
  • কাজ শেষে সার্চ রেজাল্ট অপশনে ক্লিক করতে হবে।
  • তারপরে আপনার সামনে ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট মার্কশীটসহ প্রদর্শন হবে।

অনলাইনে ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট পেতে নিচের ফরমেটটি দেখুন :

এসএমএস প্রক্রিয়ার মাধ্যমে ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট দেখুন :

এসএমএস এর মাধ্যমে ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট পাওয়া একটি দুর্দান্ত এবং দ্রুত উপায়। তাই এখন প্রতিটি শিক্ষার্থীর কাছে একটি মোবাইল ফোন রয়েছে। অনলাইনে রেজাল্ট চেক করার সময় সার্ভার সমস্যার মুখোমুখি না করে যে কেউ মোবাইল এসএমএস এর মাধ্যমে চেক করতে পারবেন। এখানে আপনি ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট পেতে এসএমএস সিস্টেমটি দেখুন।

এনইউ <স্পেস> ডিইজি <স্পেস> ডিগ্রি রেজিঃ নম্বর টাইপ করুন। তারপরে এই এসএমএসটি ১৬২২২ এ পাঠিয়ে দিন।

উদাহরণ স্বরুপ : NU DEG 504060 and send To 16222.

ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট গ্রেডিং সিস্টেম :

সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয় সকল কোর্স রেজাল্ট গ্রেডিং ব্যবস্থা একই রকম। সুতরাং ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট গ্রেডিং ব্যবস্থা একই এরকম। এই ক্ষেত্রে গ্রেড পয়েন্ট গুলো সিজিপিএ হিসাবে প্রাপ্ত ৪.০০ পয়েন্ট পর্যন্ত গণনা করা হয়। নিচে আমরা  গ্রেডিং সিস্টেম এর বিস্তারিত তথ্য প্রদান করেছি দেখুন :

ক্রমিক নং প্রাপ্ত নম্বর লেটার গ্রেড গ্রেড পয়েন্ট স্থান
০১. ৮০-১০০ এ+ ৪.০০ ১ম
০২. ৭৫-৭৯ ৩.৭৫ ১ম
০৩. ৭০-৭৪ এ- ৩.৫০ ১ম
০৪. ৬৫-৬৯ বি+ ৩.২৫ ১ম
০৫. ৬০-৬৪ বি ৩.০০ ১ম
০৬. ৫৫-৫৯ বি- ২.৭৫ ২য় শ্রেণি
০৭. ৫০-৫৪ সি+ ২.৫০ ২য় শ্রেণি
০৮. ৪৫-৪৯ সি ২.২৫ ২য় শ্রেণ
০৯. ৪০-৪৪ ডি ২.০০ ৩য় শ্রেণি
১০. ০-৩৯ এফ ০.০০ ফেইল

শেষ কথা :

আমরা ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখটি উপরে প্রকাশ করেছি। তাছাড়া ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট সংগ্রহ করার জন্য সহজ উপায় উপায় প্রদর্শন করেছি। আশা করি আপনার রেজাল্ট আপনি নিজে নিজেই সংগ্রহ করতে পারবেন।

আর যদি কোন অবস্থাতেই ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট না চেক করতে পারেন তবে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা আপনার রেজাল্ট চেক করে দিতে সহায়তা করবো। আমাদের ওয়েবসাইটে সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment